ঢাকামঙ্গলবার , ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করপোরেট সংবাদ
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরীর খবর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. ধর্ম-দর্শন
  13. নগর জীবন
  14. নারী
  15. নির্মল ভাবনা
আজকের সর্বশেষ সবখবর

এসই’র উদ্যোগে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন

নির্মল বার্তা ডেস্ক
নভেম্বর ১৫, ২০২২ ১০:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে সামাজিক সচেতনতামূলক আন্দোলন ‘এসো সচেতন হই কল্যাণ সংস্থার (এসই) উদ্যোগে র‌্যালি এবং সচেতনাতামূলক কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ৮টার দিকে মুগদা থানার সামনে থেকে শুরু হয়ে র‌্যালিটি মুগদা ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সামনে ডায়াবেটিস নিয়ে আলোচনার মাধ্যমে শেষ হয়।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও জনসচেতনতার লক্ষ্যে দিবসটি পালিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন’।

র‌্যালিতে এসই’র চেয়ারম্যান সমাজকর্মী মাজহারুল ইসলাম বলেন, ‘প্রতি বছর বিশ্ব ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্যগুলো গুরুত্বপূর্ণ হলেও এবারের প্রতিপাদ্যটি বাংলাদেশের প্রেক্ষাপটে খুবই যুগোপযোগী।’

তিনি আরও বলেন, অধিকাংশ ডায়াবেটিস রোগী বা সুগার সমস্যাগ্রস্ত রোগীরা তখনই চিকিৎসকের কাছে আসেন যখন তারা শারীকিভাবে ক্ষতিগ্রস্ত। ডায়াবেটিস যেমন জটিল সমস্যা, অন্যদিকে সচেতন থাকলে এই সমস্যা নিয়ে অন্যদশটি মানুষের মত স্বাভাবিক জীবন ধারণও করা যায় বলে তিনি জানান।

অনুষ্ঠানে এসই’র সদস্যরা এবং পিছিয়ে পড়া হিজড়া জনগোষ্ঠির সদস্যরা উপস্থিত ছিলেন। পরে বিকালে সবার জন্য ফ্রি সুগার (ডায়াবেটিস) টেস্ট করা হয়।

এসো সচেতন হই সোসাইটি সামাজিক সচেতনতামূলক একটি আন্দোলন। এর সংক্ষিপ্ত নাম এসই। লেখক ও সমাজকর্মী মোঃ মাজহারুল ইসলাম ‘নয় মূখতা চাই সচেতনতা’ এই শ্লোগানকে সামনে নিয়ে ২০১৫ সালে ‘এসো সচেতন হই সোসাইটি’ প্রতিষ্ঠা করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।