ঢাকামঙ্গলবার , ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করপোরেট সংবাদ
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরীর খবর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. ধর্ম-দর্শন
  13. নগর জীবন
  14. নারী
  15. নির্মল ভাবনা
আজকের সর্বশেষ সবখবর

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক

নির্মল বার্তা ডেস্ক
অক্টোবর ২৭, ২০২২ ১১:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ব্রিটেনের  নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ৪২ বছর বয়সী ঋসি সুনাক। যুক্তরাজ্যের রাজনীতির গত ২০০ বছরের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী ঋষি।

এই প্রথম যুক্তরাজ্যে একজন ভারতীয় বংশোদ্ভূত (অবিভক্ত ব্রিটিশ ভারত) অভিবাসীর সন্তান, একজন অশ্বেতাঙ্গ রাষ্ট্রক্ষমতার শীর্ষপদে বসছেন। ঋষি সুনাকের বাবা-মা ভারতীয় বংশোদ্ভূত হলেও তারা একসময় থাকতেন পূর্ব আফ্রিকায়, এবং সেখান থেকে ব্রিটেনে এসে বসবাস শুরু করেন।

ঋষি সুনাকের জন্ম ১৯৮০ সালে ইংল্যান্ডের বন্দরনগরী সাউদাম্পটনে। তার বাবা সেখানে চিকিৎসক ছিলেন।

মা একটি ফার্মেসি চালাতেন। ফলে পরিবার ছিল বেশ সচ্ছল।

নামকরা প্রাইভেট স্কুল উইনচেস্টার কলেজে পড়াশোনা করেছেন তিনি। গ্র্যাজুয়েশন করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে।

পরে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন ঋষি সুনাক। সেখানেই তার সঙ্গে পরিচয় হয় ভারতীয় ধনকুবের এবং আইটি সেবা কম্পানি ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতার সঙ্গে। তারপর প্রেম এবং প্রণয়। দুই মেয়ে রয়েছে এই দম্পতির।

২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত ঋষি সুনাক মার্কিন বিনিয়োগ কম্পানি গোল্ডম্যান সাক্‌সে চাকরি করেছেন।

ক্ষমতার রাজনীতিতে দ্রুত উত্থান
ঋষি সুনাক ২০১৫ সালে প্রথম উত্তর ইংল্যান্ডের ইয়র্কশায়ার কাউন্টির রিচমন্ড এলাকার এমপি হন।

ব্রেক্সিট-অর্থাৎ ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যকে বের করে আনার পক্ষে কাজ করেছেন তিনি। ব্রেক্সিট গণভোটের প্রচারণার সময় পত্রিকায় এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ব্রেক্সিটের পর ব্রিটেন ‘আরো মুক্ত, আরো সমৃদ্ধ দেশ হবে। ‘

সে সময় ঋষি সুনাক শক্ত অভিবাসননীতির পক্ষে কথা বলেন। তিনি বলেছিলেন, ‘যদিও আমি বিশ্বাস করি যথাযথ অভিবাসননীতি দেশের জন্য মঙ্গলজনক। কিন্তু সীমান্ত আমাদেরকে অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে।

থেরেসা মের সরকারে ঋষি সুনাক স্থানীয় সরকার বিভাগে জুনিয়র মন্ত্রী হন। পরে বরিস জনসন ক্ষমতা নেওয়ার পর তাকে পদোন্নতি দিয়ে অর্থ মন্ত্রণালয়ের চিফ সেক্রেটারি নিয়োগ করেন।

বরিস জনসনের সঙ্গে মনোমালিন্য তৈরি হওয়ায় তৎকালীন অর্থমন্ত্রী সাজিদ জাভিদ ২০২০ সালের ফেব্রুয়ারিতে পদত্যাগ করলে অর্থমন্ত্রী হন ঋষি সুনাক।

কিন্তু ২০২২ সালে কভিড লকডাউন ভেঙে পার্টি করা এবং তা নিয়ে মিথ্যা বলার অভিযোগে প্রচণ্ড চাপে বরিস জনসন যখন হিমশিম খাচ্ছিলেন, তখন অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন ঋষি সুনাক।

অনেকে মনে করেন, তার পদত্যাগের মধ্য দিয়েই বরিস জনসনের পতন ত্বরান্বিত হয়েছিল। বরিস সমর্থকরা তার বিরুদ্ধে সুযোগসন্ধানীর অভিযোগ আনলেও সুনাক বলেছিলেন, নৈতিক কারণে সে সময় তিনি সরে গিয়েছিলেন।

বরিস জনসনের পদত্যাগের পরপরই নেতৃত্বের নির্বাচনে প্রার্থী হন ঋষি সুনাক। প্রচারণায় তিনি নিজেকে চৌকস একজন আর্থিক ব্যবস্থাপক হিসেবে তুলে ধরেন। তার প্রচারণার প্রধান বার্তা ছিল – কভিড এবং ইউক্রেন যুদ্ধের জেরে ব্রিটিশ অর্থনীতি ভীষণ সংকটে এবং তার প্রধান কাজ হবে এর সমাধান করা।

কিন্তু শেষ পর্যন্ত সেপ্টেম্বর মাসে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচনের ভোটে তিনি লিজ ট্রাসের কাছে হেরে যান।

তার সরকারের দেওয়া অন্তর্বর্তীকালীন বাজেটে আর্থিক খাতে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেওয়ায় দলের ভেতর প্রচণ্ড চাপে পড়ে গত সপ্তাহে পদত্যাগ করতে বাধ্য হন প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

এর পরপরই আবারও নেতৃত্বের ব্যাপারে তার প্রার্থিতা ঘোষণা করেন ঋষি সুনাক। এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় দলের নেতা নির্বাচিত হয়ে যান।

মাত্র ৪২ বছরের ঋষি সুনাক হবেন ব্রিটেনের ৫৭তম প্রধানমন্ত্রী, এবং ১৮১২ সালের পর থেকে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী।

‘আমি একজন হিন্দু’

ঋষি সুনাক ২০১৯ সালে এক সাক্ষাৎকারে বলেছিলেন, আত্মপরিচয় তার কাছে খুবই গুরুত্বপূর্ণ । ‘আমার বাবা-মা এ দেশে এসে বসতি গাড়েন। সুতরাং এমন একটি প্রজন্ম এ দেশে রয়েছে, যাদের জন্ম এ এদেশে হলেও তাদের বাবা-মায়ের জন্ম অন্যত্র। ‘

‘আমার সাংস্কৃতিক প্রতিপালনের কথা যদি বলি, তাহলে সপ্তাহ শেষে শনিবার আমি মন্দিরে গেছি। আমি একজন হিন্দু – কিন্তু একই সঙ্গে আমি সেন্টসের (সাউদাম্পটন ফুটবল ক্লাব) ম্যাচের দিন মাঠে গেছি। দুটি কাজই করেছি। সবই করেছি। ‘

ওই একই সাক্ষাৎকারে তিনি বলেন, তিনি সৌভাগ্যবান ছিলেন যে বড় হওয়ার সময় তাকে খুব একটা বর্ণবাদী আচরণের মুখোমুখি হতে হয়নি, কিন্তু একটি ঘটনার কথা তিনি উল্লেখ করেন, যেটি তিনি কখনোই ভুলতে পারেননি।

“ছোট ভাই ও বোনকে নিয়ে একদিন বেরিয়েছি। অল্প বয়স তখন, বছর ১৫ হবে। আমরা একটি ফাস্ট ফুড রেস্তোরাঁয় গিয়েছিলাম। কাছেই কিছু লোক বসে ছিল। সেই প্রথম আমাদের লক্ষ্য করে তারা ‘পি’ শব্দটি ছুড়ে দিয়েছিল। “

‘ওই শব্দ সেদিন আমার গায়ে ভীষণ লেগেছিল। আমি এখনো তা ভুলিনি। ‘

তবে, তিনি একই সঙ্গে বলেন, ‘এখনকার ব্রিটেনে এমনটা ঘটবে আমি বিশ্বাস করি না। ‘

ঋষি সুনাককে নিয়ে বিতর্ক
মনে করা হয় ব্রিটিশ এমপিদের মধ্যে তিনি অন্যতম একজন ধনী ব্যক্তি।

বিভিন্ন সময়ে তার দলের ভেতর থেকেই প্রশ্ন উঠেছে প্রাইভেট স্কুলে পড়া এবং কোটিপতি ঋষি সুনাক অর্থনৈতিক সংকটে পড়া সাধারণ মানুষের দুর্দশা কতটা অনুধাবন করেন।

গত মে মাসে ঋষি এবং তার স্ত্রীর কর দেওয়ার হিসাব নিয়ে বিতর্ক ওঠে। চাপের মধ্যে তার স্ত্রী বলতে বাধ্য হন বিদেশে করা আয় থেকেও তিনি ব্রিটেনে কর দেবেন।

ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাকের অভিষেক হয়েছে মঙ্গলবার। দায়িত্ব নিয়ে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বলেছেন, ব্রিটেনের ‘অটল সমর্থন’ রয়েছে কিয়েভের প্রতি।

মঙ্গলবার ডাউনিং স্ট্রিট জানিয়েছে, ক্ষমতা নেওয়ার পর সুনাক সবার আগে বিদেশি নেতাদের মধ্যে জেলেনস্কির সঙ্গে প্রথম ফোনে কথা বলেন।

একটি রেস্টুরেন্টে ছাত্রজীবনে ওয়েটার ছিলেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, অক্সফোর্ড এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা নেওয়ার আগে যুক্তরাজ্যের সাউদাম্পটনে অবস্থিত বাংলাদেশি কুটি মিয়ার রেস্টুরেন্টে ওয়েটার হিসেবে কাজ করেছেন তিনি। তখন কিশোর বয়সী ছিলেন ঋষি।

স্থানীয় এক গণমাধ্যমকে এ নিয়ে ঋষি সুনাক বলেছিলেন, এটি আনন্দের কাজ ছিল না। ওই সময় কঠোর পরিশ্রম করতে হয়েছে। তবে কাজটি পাওয়া আশ্চর্যজনক বিষয় ছিল।

জানা গেছে, ঋষি সুনাক যে রেস্টুরেন্টে কাজ করতেন তার মালিক বাংলাদেশি কুটি মিয়া। তিনি সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর থানার বাঘময়না গ্রামের আব্দুল বারির সন্তান। ওয়েটার থেকে তিনিও হয়েছেন রেস্টুরেন্টের মালিক। যা এখন যুক্তরাজ্যে প্রসিদ্ধ।

ঋষি সুনাকের বিষয়ে কুটি মিয়া বলেন, সুনাক গ্রাহকদের সঙ্গে কথা বলতে পছন্দ করতেন। গ্রাহকদের বিল গণনার ক্ষেত্রে পারদর্শী ছিলেন তিনি।

সূত্র : বিবিসি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।