ঢাকাসোমবার , ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করপোরেট সংবাদ
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরীর খবর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. ধর্ম-দর্শন
  13. নগর জীবন
  14. নারী
  15. নির্মল ভাবনা
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষকদের জন্য আলাদা বদলির গণবিজ্ঞপ্তি দাবি

নির্মল বার্তা ডেস্ক
সেপ্টেম্বর ১৬, ২০২২ ১১:৩৮ অপরাহ্ণ
Link Copied!

চতুর্থ গণবিজ্ঞপ্তির আগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সনদপ্রাপ্ত ইনডেক্সধারী শিক্ষকদের জন্য আলাদা বদলির গণবিজ্ঞপ্তির দাবি জানিয়েছেন শিক্ষকরা। তারা বলছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে স্বল্প বেতন দিয়ে পরিবারকে চালানো ও নিজেরা কর্মস্থলে থেকে জীবন পরিচালনায় নাভিশ্বাস উঠছে। দ্রুত আমরা বদলি চাই।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে নিবন্ধিত শিক্ষকদের বদলি চেয়ে ঐক্য পরিষদের মানববন্ধনে বক্তারা এ দাবি জানান। মানববন্ধনে বেসরকারি শিক্ষক কর্মচারী অবসর কল্যাণ বোর্ডের সচিব শাহজাহান আলম সাজু বলেন, শিক্ষকদের বদলির বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি নির্দেশনা দিলেও কেন এটি বাস্তবায়ন হচ্ছে না?

তিনি বলেন, সর্বশেষ যারা নিয়োগ পেয়েছেন তাদের অধিকাংশই বিজ্ঞপ্তি নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে চলে গেছেন। ফলে আবার কোটা খালি হয়ে গেছে। এতে সরকারের অর্থ ও সময়ক্ষেপণ হচ্ছে। একজন শিক্ষককে সঠিকভাবে পাঠদান করানোর জন্য নিজের এলাকায় বদলি প্রয়োজন। এসব সমস্যার সমাধান একটাই, শিক্ষাকে জাতীয়করণ করা।

সংগঠনের সভাপতি তন্ময় রায় জয় বলেন, বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকরা এককথায় সরকার তথা রাষ্ট্রের উত্তম ভিত্তি। আর এই শিক্ষা সেক্টরে রয়েছে নানা অসঙ্গতি ও বৈষম্য। এর মধ্যে উল্লেখযোগ্য বলদি প্রথা চালু না থাকা। পৃথিবীর কোথাও কোনো চাকরি নাই যেখানে বদলি নাই। এই বদলি প্রথা না থাকার কারণে প্রায়ই লক্ষাধিক শিক্ষক মানবেতর জীবন অতিবাহিত করছেন।

তিনি বলেন, শিক্ষকের বেতন ১২ হাজার ৭০০ টাকা কিন্তু বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে, এই বেতন দিয়ে শিক্ষকদের চলতে খুব কষ্ট হয়ে যাচ্ছে। স্ত্রী-সন্তান-ভাই-বোন ও অন্যান্য আত্মিয় স্বজন অসুস্থ হয়ে হাসপাতালে থাকলেও তাদের একবার দেখার মতো সুযোগ হয় না । তাই অবিলম্বে আমরা বদলি ব্যবস্থার বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

মানববন্ধনে দেশের বিভিন্ন জেলা থেকে আসা নিবন্ধিত শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।