ঢাকাসোমবার , ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করপোরেট সংবাদ
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরীর খবর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. ধর্ম-দর্শন
  13. নগর জীবন
  14. নারী
  15. নির্মল ভাবনা
আজকের সর্বশেষ সবখবর

তালেবানকে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব আফগান সরকারের

অনলাইন ডেস্ক
আগস্ট ১২, ২০২১ ১১:২৪ অপরাহ্ণ
Link Copied!

আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে প্রদেশের ১০টির নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিয়েছে প্রেসিডেন্ট আশরাফ গনি নেতৃত্বাধীন সরকার।

বৃহস্পতিবার রাজধানী কাবুল থেকে মাত্র ১৫০ কিলোমিটার দূরের গজনি প্রদেশের রাজধানী গজনির নিয়ন্ত্রণ কট্টরপন্থিরা নেওয়ার পর সরকারের পক্ষ থেকে এই প্রস্তাব দেওয়া হয়।

কাতারে কাবুল সরকার ও তালেবান নেতাদের মধ্যে চলমান শান্তি আলোচনা থেকে এমন প্রস্তাব এসেছে। তবে সরকার বা ওই সশস্ত্র গোষ্ঠীর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

একদিকে দোহায় যখন শান্তি আলোচনা চলছে, অন্যদিকে দেশে পশ্চিমা-সমর্থিত সরকার হঠাতে একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করে নিচ্ছে তালেবান।

আফগানিস্তানের হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলেশন-এর চেয়ারম্যান আব্দুল্লাহ আব্দুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধিদল কাতারের রাজধানী দোহায় আমেরিকা, চীন রাশিয়া এবং আফগানিস্তানের নিকটতম প্রতিবেশী দেশগুলোর কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছে।

মূলত বিদেশি সেনা প্রত্যাহার চূড়ান্ত করার মধ্য দিয়েই তালেবানের উত্থান ঘটে গেছে। তারা রাজধানী কাবুলের চারপাশের শহরগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে।

সর্বশেষ গতকাল গজনির দখল নেয় তালেবান। এখন ক্রমেই কাবুলের দিকে এগোচ্ছে কট্টরপন্থিরা। তবে আফগানিস্তান সংকটকে এখন অভ্যন্তরীণ ইস্যু হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।