ঢাকামঙ্গলবার , ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করপোরেট সংবাদ
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরীর খবর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. ধর্ম-দর্শন
  13. নগর জীবন
  14. নারী
  15. নির্মল ভাবনা
আজকের সর্বশেষ সবখবর

ময়মনসিংহের কালো মানিকের দাম ৩০ লাখ টাকা

অনলাইন ডেস্ক
জুলাই ১, ২০২১ ১১:৪৬ অপরাহ্ণ
Link Copied!

গত বছর কালো মানিকের দাম চাওয়া হয়েছিল বিশ লাখ টাকা। ন্যায্য মূল্য না পাওয়ায় বিক্রি হয়নি। প্রতিদিন যত্ন আর ভালোবাসা দিয়ে কালো মানিককে বড় করছি। খাবার হিসেবে প্রতিদিন এক থেকে দেড় হাজার টাকা খরচ হয়। কৃত্রিম কোনো কিছু খাওয়ানো হয় না। প্রাকৃতিক উপায়ে খৈল, ভুষি, ভুট্টা, কলা, ভাত, খড়-ঘাস খাওয়ানো হচ্ছে। আমি তো টাকার জন্যে ষাঁড় পালন করি না, শখ করে পালন করি। আমি নিজের চেয়েও বেশি গরুর যত্ন নেই। তবে এবার ত্রিশ লাখ টাকা চাইছি, দেখি কি হয়। কথাগুলো বলছিলেন কালো মানিকের পালনকর্তা ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ধানীখোলা ইউনিয়নের জাকির হোসেন সুমন।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতি বছর কোরবানির ঈদে চমক হিসেবে আসে বড় বড় ষাঁড়। এই তালিকায় গত বছর থেকে ত্রিশালের ধানীখলার কালো মানিকের নাম এসেছে। জাকির হোসেন চার বছর ধরে গরু পালন করে আসছেন। গত বছর দুটি গরু ছিল। একটি ‘লাল মানিক’ ও অন্যটি ‘কালো মানিক’। দুটি ষাঁড়ই দেখতে আকর্ষণীয়। ষাঁড়গুলো দেখতে আশপাশের লোকজন তো বটেই দুর-দূরান্ত থেকেও নানা বয়সের মানুষ প্রতিদিন জাকিরের বাড়ি ভিড় জমায়। গত বছর লাল মানিককে বিক্রি করা হয় কিন্তু কালো মানিক রয়ে যায়। ত্রিশালসহ শহরেও নামটি এখন বেশ পরিচিত।

চার বছর ধরে ফ্রিজিয়ান ষাঁড়টি লালন-পালন করে আসছেন জাকির। এবছর আরও বড় এবং আকর্ষণীয় হয়ে উঠে এই কালো মানিক। তিনি জানান, ষাঁড়টির উচ্চতা ৬ ফুট আর লম্বা ১০ ফুটেরও বেশি। ষাঁড়টির ওজন ৩৭ মণ হবে বলে দাবি তার।

এবারের কোরবানি ঈদে দেশের বাইরে থেকে বৈধ ও অবৈধ গরু আসার সুযোগ না থাকায় মালিকরা গবাদি পশুর ন্যায্যমূল্য পাবেন বলে আশা প্রকাশ করেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা। তবে করোনা সংক্রমণ রোধে গবাদি পশু অনলাইনে কেনাকাটায় প্রচারণা চালিয়ে যাচ্ছেন তারা।

কালো মানিককে দেখতে আসা মামুন ও রুবেল নামে দুই ব্যক্তি জানান, খবর পেলাম কালো মানিককে এবারের ঈদে বিক্রি করা হবে, তাই দেখতে এলাম। ষাঁড়টি দেখতে খুবই সুন্দর এবং আকর্ষণীয়। তার আকৃতি এবং রঙ সবাইকে আকর্ষণ করবে। কালো মানিক এবারের ঈদে কার ভাগ্যে জুটে তা দেখার অপেক্ষায়।

স্থানীয় পশু চিকিৎসক শফিকুল ইসলাম জানান, নিয়মিত এই ষাঁড়টিকে চিকিৎসা দিচ্ছেন তিনি। প্রাকৃতিক খাবার খাওয়াচ্ছেন ষাঁড়টিকে। তাই ষাঁড়টির মাংসও সুস্বাদু হবে বলে তার দাবি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।