ঢাকাসোমবার , ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. করপোরেট সংবাদ
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরীর খবর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. ধর্ম-দর্শন
  13. নগর জীবন
  14. নারী
  15. নির্মল ভাবনা
আজকের সর্বশেষ সবখবর

অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ আরব আমিরাতে

অনলাইন ডেস্ক
জুন ২৬, ২০২১ ৭:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী অক্টোবরে ভারতেই বসার কথা ছিল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। তবে দেশটিতে করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতির কারণে বিকল্প ভেন্যু হিসেবে বিবচেনায় ছিল সংযুক্ত আরব আমিরাত। ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ‘ইএসপিএন ক্রিকইনফো’র তথ্য অনুযায়ী আগামী ১৭ অক্টোবর ভারতের পরিবর্তে আরব আমিরাতেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর।

ক্রিকইনফো আরও জানিয়েছে, আগামী ১৭ অক্টোবর থেকে আরব আমিরাতে ১৬ দল নিয়ে শুরু হওয়া টুর্নামেন্টের ফাইনাল হবে ১৪ নভেম্বর।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে শুরু হওয়া আইপিএলের এবারের স্থগিত হয়ে যাওয়া আসরের খেলাও মাঠে গড়াবে। আর আইপিএলের ফাইনালের পরের দিন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা। ক্রিকইনফো জানিয়েছে আইপিএলের স্থগিত হয়ে যাওয়া আসরের খেলাও আরব আমিরাতে অনুষ্ঠিত হবে।

গত মে মাসে স্থগিত হয় আইপিএলের এবারের আসর। টুর্নামেন্টের দ্বিতীয়পর্ব শুরু হওয়ার কথা আরব আমিরাতেই, আগামী ১৯ সেপ্টেম্বর থেকে। ফাইনাল ১৫ অক্টোবর। সেক্ষেত্রে আইপিএল ফাইনাল শেষ হতে না হতেই টি-টোয়েন্টি বিশ্বকাপে মাতবে ক্রিকেট বিশ্ব।

পরিকল্পনা অনুযায়ী, টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে দুই গ্রুপের খেলা হবে আরব আমিরাত এবং ওমানে। এই রাউন্ডে মোট ১২টি ম্যাচ হবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল কোয়ালিফাই করবে, যারা যোগ দেবে সেরা আট দলের সঙ্গে।

নির্ধারিত সময়ের মধ্যে টি-টোয়েন্টিতে সেরা আট দলের মধ্যে থাকতে না পারায় বাংলাদেশকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলতে হবে। সেখানে বাকি সাত দল হলো-শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান এবং পাপুয়া নিউগিনি।

সেরা আট দল আর প্রথম রাউন্ড থেকে কোয়ালিফাই করা চার দল মিলে হবে ১২ দলের ‌‘সুপার টুয়েলভ’। সেখানে মোট ৩০টি ম্যাচ থাকবে। শুরু হবে ২৪ অক্টোবর থেকে।

সুপার টুয়েলভ-এ দুই গ্রুপে ৬টি করে দল থাকবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে চারটি দল উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে।

সুপার টুয়েলভ-এর ম্যাচগুলো আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, আবুধাবি এবং শারজাহতে অনুষ্ঠিত হবে। দুটি সেমিফাইনাল ও ফাইনাল মিলিয়ে তিনটি প্লে-অফ ম্যাচও হবে এই ভেন্যুগুলোতে।

গত ১ জুন আইসিসি ভারতকে জুন মাসের শেষের মধ্যেই নিজেদের সিদ্ধান্তের কথা জানানোর সময় বেঁধে দেয়। গত বছর করোনভাইরাসের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০ এর আসর অস্ট্রেলিয়ায় শুরু হতে পারেনি। আর পরের বছর এই টুর্নামেন্ট আয়োজনের কথা ছিল ভারতেরই। আর অস্ট্রেলিয়ায় ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।